যা লেখা ছিল সাকিবের সেই চিঠিতে

 ছুটি চেয়ে বিসিবির কাছে করা সাকিবের আবেদন নিয়ে দুই ভাগে বিভক্ত দেশের ক্রিকেট অঙ্গন। বিভক্তির শুরু সাকিব আল হাসান ও আকরাম খানকে ঘিরে। এই ক্রিকেটার-প্রশাসক দ্বন্দ্ব ক্রমশ ঘোলাটে হচ্ছে। এমন পরিস্থিতিতে খোঁজ মিলেছে সাকিবের সেই চিঠির।

শ্রীলঙ্কা সফরে না গিয়ে আইপিএলে খেলতে চাই- এই মর্মে সাকিব ছুটি চেয়েছিলেন বিসিবির কাছে। সম্প্রতি এক সাক্ষাৎকারে সাকিব দাবি করেন- ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেছেন- সাকিব টেস্ট খেলতে চান না। সাকিব অভিযোগ করেন, আকরাম খান বা বিসিবির কর্তারা তার চিঠি পড়েই দেখেননি।

অবশেষে সেই চিঠি পাওয়া গেছে। সাকিব বিসিবিকে দেওয়া চিঠিতে মূলত ছুটি চেয়েছিলেন শ্রীলঙ্কা সফর থেকে। টেস্ট বা কোনো ফরম্যাটের কথা আলাদাভাবে উল্লেখ করেননি সেই চিঠিতে।

প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজনকে লেখা চিঠিতে সাকিব উল্লেখ করেছিলেন-

‘আমি, সাকিব আল হাসান যথাযথ বিনয়ের সঙ্গে এই কথাটি জানাতে চাই যে, আমরা ২০২১ সালের অক্টোবর মাসে ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাচ্ছি। এটি আমাদের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট। আমি বিশ্বাস করি, আসন্ন আইপিএলে অংশ নেওয়া আমাকে এই মর্যাদাপূর্ণ টুর্নামেন্টের প্রস্তুতির সেরা সুযোগ দেবে। আমি অবহিত আছি যে,  আইপিএল যখন হবে, বিসিবি একই সময়ে  শ্রীলঙ্কায় একটি সফর আয়োজন করার পরিকল্পনা করছে। সব কিছু বিবেচনায় নিয়ে আমাকে আসন্ন আইপিএলে অংশ নেওয়ার অনুমতি দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য সেরা প্রস্তুতি নেওয়ার সুযোগ করে দেওয়ার জন্য অনুরোধ করছি।’

যা লেখা ছিল সাকিবের সেই চিঠিতে
বিসিবিকে দেওয়া সাকিবের সেই চিঠি। সূত্র : সাংবাদিক উৎপল শুভ্র

তবে আকরাম বিষয়টিকে সাকিবের টেস্ট খেলার অনাগ্রহ বলে তুলে ধরেছেন- এমন অভিযোগ করেন সাকিব। আলোচিত সাম্প্রতিক সাক্ষাৎকারে সাকিব বলেছিলেন, ‘আমি যখন বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে চিঠি দিয়েছি, আমি নিশ্চিত তারা চিঠিটি পড়েনি। আমি আমার চিঠির কোথাও উল্লেখ করিনি যে টেস্ট খেলতে চাই না।’

সাকিবের এই কথার পিঠে আকরাম জানিয়েছিলেন, ‘‘আমার দায়িত্ব তো শুধু সাকিবকে নিয়ে না, আমার দায়িত্ব পুরো বাংলাদেশকে নিয়ে। আমি এই দায়িত্বে অনেকদিন থেকে আছি। এখন কারও চিঠি যদি আমি ঠিকভাবে না পড়ি… আমরা শ্রীলঙ্কায় যাচ্ছি দুটি টেস্ট খেলতে, সেখানে ওয়ানডে টি-টোয়েন্টি নেই। সে তো ঐ চিঠিতে ছুটি চেয়েছে। ‘সাকিব চিঠিতে বলেছে- আমরা শ্রীলঙ্কায় যে সিরিজটি খেলতে যাচ্ছি সেখানে সে না খেলে আইপিএল খেলতে চায়। শ্রীলঙ্কায় কী খেলতে যাচ্ছি সেটা আপনারা জানেন, আমরা জানি, সবাই জানে। এই কথাটা উল্লেখ করা আছে। তারপরও যেহেতু নিজের মুখে বলেছে সে টেস্ট খেলতে চায়, খেলবে।’

Comments

Popular Posts